PDS ও GMS এ USER SETTING সেভ করে রাখা

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আমরা যখন PDS বা GMS এ কাজ করি তখন এর আইকন গুলি আমাদের সুবিধা মত সাজিয়ে নেই এমনকি কিবোর্ড এর shortcuts বা ব্যাকগ্রাউন্ড কালার ইত্যাদি এক একজন এক একভাবে সাজাই । আমার ব্যাকগ্রউন্ডটা দেখেন

untitled

আমি যখন অন্য কম্পিউটারে বসি তখন কাজ করতে একটু সমস্যা হয় কারন আমি যেখানে যে আইকন রখেছি তার কম্পিউটারে সেখানে সেই আইকন নেই । আবার যদি নতুন করে XP সেটআপ দেই তখন আবার নতুন করে আইকনগুলি সাজাতে হয় এতে সময় নষ্ট হয় এবং ঠিক আগের মত করা যায় না ।

কিন্তু আমরা যদি সেটিং ব্যাকআপ নিয়ে ( সেভ ) রাখি তাহলে এই সমস্যার সমধান করা যায় । যখন দরকার আপনার কম্পিউটারে সেভ করা সেটিং টা দেখায়ে দিন বা পেনড্রইভ এ করে অন্য কম্পিটারে সেটিংটা ইনপোর্ট করে দেখেন সবকিছু আপনার সটিং এর মত সেট হয়েগেছে । চলুন এবার দেখি কিভাবে PDS এর সেটিং সেভ করে  রাখা যায় ।

প্রথমে PDS ওপেন করে এর আইকন ও অন্যান্য সটিংগুলি আপনার মনমত সাজিয়ে নিন । এবার PDS বন্ধ করে Launchpad এর Pattern processing, digitizing, PDS থেকে Export User Settings ডবল ক্লিক করুন ।

aa

Export User Settings to file উইনডো আসলে File Name এ আপনার ইচ্ছামত নাম দিয়ে C ড্রাইভ ছাড়া অন্য কোথাও সেভ কের রাখেন ।

যখন দরকার পাড়বে Lunchpad থেকে Import User Settings ডবল ক্লিক করে আপনার সেভ করা ফাইলটা দেখিয়ে ওপেন দিন তারপর OK চাইলে OK দিন । এবার PDS  ওপেন করে দেখেন সব সটিং আগের মতই আছে।

মার্কার এর জন্যও একই নিয়ম এর জন্য আপনাকে Marker Creation , Editors এ যেতে হবে তবে ৮.৫ ছাড়া হবে না ।

আর ৮.১ থেকে সেটিং ৮.৩,৮.৪,৮.৫ এ নিতে পারবেন কিন্তু ৮.৫ এর সিটিং ৮.১ এ নিতে পারবেন না ।

আজ এই পর্যন্তই । কোন সমস্যা হলে নিচে কমেন্ট করুন !

আপনার মন্তব্য লিখুন